শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ভাস্কর্য ইস্যুতে বরফ গলছে

শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০

 

 

২৮৭ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃ ভাস্কর্য ইস্যুতে সরকার কঠোর অবস্থানই নিয়েছে। ক্ষমতাসীন আওয়ামীলীগ এই ইস্যুতে কোন ছাড় দিতে রাজী নয়।যে কোনভাবেই ভাস্কর্ তৈরী করা হবে বলে সরকারের দায়িত্শীল মন্ত্রী ও দলের নেতারা স্পষ্ট ঘোষণা দিয়েছেন।সরকারের মনোভাব বুঝতে পেরে এখন পিছুটান দিয়েছে হেফাজতে ইসলামী বাংলাদেশ। তাদের নেতারা এখন সরকারের সাখে আলোচনার পথ খুজছেনবলে সংষ্লিট সূ্্রে জানা গেছে।
হেফাজতের নেতারা এখন বিকল্প প্রস্তাব, ভাস্কর্য তৈরীত বাধা দেয়া হবেনা বলে বক্তব্য বিবৃতি দিচ্ছেন।হেফঅজতের যুগ্ম মহাসচিব মামুনুল হক শুক্রবার একটি জাতী দৈনিকে সাক্ষাৎকারে ভাস্কর্য ইস্যুতে বলেছেন এটি তৈরীতৈ তারা বাধা দিবেনা। কিন্তু হলে মনে কষ্ট পাবে।
তাই হেফাজত নেতারা প্রধানমন্ত্রীর সাক্ষাৎসহ আলোচনার প্রস্তাব দিয়েছেন।সরকারের তরফ থেকে এর পক্ষে সায় রয়েছে বলে দলীয় সূ্েও জানা গেছে।
বিবিসি বাংলা জানায়, ভাস্কর্য ইস্যুতে সরকার ইসলামপন্থীদের আলোচনার প্রস্তাবে রাজি হয়েছে বলে জানা গেছে।উভয়পক্ষের সূত্রগুলো জানিয়েছে, আলোচনার প্রক্রিয়ায় এখন রোববার স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে ইসলামপন্থীদের একটি প্রতিনিধি দলের অনানুষ্ঠানিক বৈঠক হতে পারে।

ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছেন, দুই পক্ষের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনা চলছে। এখন ইসলামপন্থী কয়েকটি দল এবং হেফাজতে ইসলামের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বা সরকারের উচ্চ পর্যায়ের সাথে বৈঠক চেয়ে যে চিঠি দেয়া হয়েছে, সে ব্যাপারে তারা ব্যবস্থা নিচ্ছেন।তবে ইসলামপন্থীরা ভাস্কর্য বিরোধী অবস্থানেই অনড় থাকার কথা বলছে।

ঢাকার দক্ষিণে ধোলাইপাড় এলাকায় বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্যের বিরুদ্ধে কয়েক সপ্তাহ আগে কর্মসূচি নিয়ে মাঠে নামে ইসলামপন্থী কয়েকটি দল এবং হেফাজতে ইসলাম।

এরই মাঝে কুষ্টিয়ায় শেখ মুজিবের একটি নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনা ঘটে।

সেই প্রেক্ষাপটে ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজনৈতিকভাবে ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছে।
ইস্যুটি নিয়ে একটা উত্তপ্ত পরিস্থিতি তৈরি হলেও সরকার এবং ইসলামপন্থীদের মধ্যে অনানুষ্ঠানিক যোগাযোগ বা কথাবার্তা চলছে।

এখন ইসলামপন্থীদের পক্ষ থেকে আনুষ্ঠানিক আলোচনার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠানো হয়েছে। সরকারও তাতে রাজি হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, দুই পক্ষের আনুষ্ঠানিক আলোচনার জন্য তারা ব্যবস্থা নিচ্ছেন।

ইসলামপন্থী দলগুলো এবং হেফাজতে ইসলামের পক্ষ থেকে সরকারের সাথে আলোচনার বা বৈঠকের ব্যবস্থা করার দায়িত্ব দেয়া হয়েছে কওমী মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান মাহমুদুল হাসানকে।

ইসলামপন্থীদের আলোচনার এই উদ্যোগের সাথে জড়িত এবং ইসলাম বিষয়ক সাময়িকী আল জামিয়ার সহকারি সম্পাদক মো: আশরাফ উল্লাহ বলেছেন, ধর্মে ভাস্কর্য নির্মাণ জায়েজ নয়- সেই অবস্থানই তারা স্বারাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনায় তুলে ধরবেন।

তারা তাদের অবস্থানেই যদি অনড় থাকেন তাহলে আলোচনায় কোন লাভ হবে কিনা সেই প্রশ্নে হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমীর আব্দুর রব ইউসুফী বলেছেন, আলোচনা বসলে একটা উপায় বের হতে পারে।

“আমরা সরকারের কাছে প্রস্তাব দিছি যে আমরা এ বিষয়ে আলোচনা করতে চাই এবং শান্তিপূর্ণ ও সম্মানজনক কোন সমাধান বের হয়ে আসতে পারে। এখন বল সরকারের কোটে।”

“আলোচনায় বিকল্প কোন পথ বের হতে পারে। এজন্যইতো আলোচনা। অনেক জটিল জটিল বিষয় আলোচনার মাধ্যমে সমাধান হয়ে যায়” বলে তিনি মন্তব্য করেন।

ট্যাগ :

আরো পড়ুন