শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বাজল স্কুলের ঘন্টা

বাজল স্কুলের ঘন্টা

বাজল স্কুলের ঘন্টা

রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

 

 

২২৪ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃসারাদেশে দেড় বছর পর স্বাস্থ্যবিধি মেনে খুলেছে স্কুল, কলেজ ও মাদ্রাসা।স্কুলগুলোতে মাস্ক পড়ে শিক্ষার্থীরা প্রবেশ করেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো সন্তোষজনক।প্রায় দেড় বছর পর আবার শ্রেণিকক্ষে ফিরল শিক্ষার্থীরা। শুরু হলো স্কুল-কলেজে পাঠদান। এতে দারুণ উচ্ছ্বসিত শিক্ষার্থী ও অভিভাবকেরা।

স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা ও শিক্ষার্থীদের নিরাপদে রাখতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দেয়া নির্দেশনা মানতে নানা উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে, করোনার পাশাপাশি ডেঙ্গু নিয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী।ঘরবন্দি সময় ফুরিয়েছে শিক্ষার্থীদের। স্কুল-কলেজ খুলেছে। তাই, সশরীরে শিক্ষাঙ্গনে হাজির তারা। আবারও, তাদের পদচারণায় মুখরিত শ্রেণিকক্ষ।

অনলাইন ক্লাস আর ফোনে বন্ধুদের সঙ্গে আড্ডার একঘেঁয়ে সময় কাটিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে শিক্ষার্থীরা কতটা মুখিয়ে ছিল তা উঠে এলো অভিভাবকদের কণ্ঠে।অভিভাবকরা বলেন, গতকাল রাত থেকেই তারা প্রস্তুতি নিয়ে রেখেছে। সারা রাত ঠিকমত ঘুমায়নি তারা। স্কুল খুলবে শোনার পর থেকেই তারা খুব উৎফুল্ল হয়ে আছে। এখন যেভাবে ক্লাস হচ্ছে আমাদের মতে এভাবেই চলা উচিত, পরিস্থিতি ভালো হলে পুরোদমে ক্লাস চালু করা উচিত।

তবে, এবারের চিত্র আগের মতো নয়। মাস্ক পরা নিশ্চিত করে, তাপমাত্রা মেপে ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করানো হচ্ছে শিক্ষার্থীদের। এক্ষেত্রে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশির দেয়া নির্দেশনা মেনে পাঠদান চলছে বলে জানায় কর্তৃপক্ষ।

এদিকে, শ্রেণিকক্ষের পরিবেশ সন্তোষজনক বলে জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক। তিনি বলেন, স্কুলগুলোর পরিস্থিতি সন্তোষজনক। আমরা যেভাবে নির্দেশনা দিয়েছি সেগুলো মানা হচ্ছে। আমরা কয়েকটা স্কুল পরিদর্শন করেছি সেখানে আমরা দেখেছি শ্রেণিকক্ষে সামাজিক দুরত্ব এবং সবাই মাস্ক পরেই ক্লাস করছে।

মাস্ক পরা, তাপমাত্রা মাপাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি নিশ্চিত করেই চট্টগ্রামে খুলেছে স্কুল কলেজ ও মাদ্রাসা। শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। রাজশাহী জেলার ৫শ ৪৭ টি মাধ্যমিক ও ৯শ ৯৯ টি প্রাথমিক স্কুলে স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে ফিরে আনন্দিত শিক্ষার্থীরা।

অভিভাবকরা জানান, দীর্ঘদিন পওে আজ স্কুলে আসতে পেরে তাদের সন্তানরা আনন্দিত। স্কুলে শিক্ষকদের নির্দেশনা ছাড়া শিক্ষার্থীরা লোখাপড়া করতে চায় না। তবে যেহেতু এখনও করোনা পরিস্থিতি তত ভাল হয়নি তাই তার কিছুটা হলেও শঙ্কিত।

শিক্ষকরা জানান, শিক্ষা মন্ত্রনালয়ের সকল নির্দেশনা মেনে স্বাস্থ্যবিধি আজ থেকে স্কুলে ক্লাশ শুরু করা হয়েছে। দীর্ঘদিন পরে স্কুল খুলতে পেরে তারাও আনন্দিত।

ট্যাগ :

আরো পড়ুন