শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ফেলানী হত্যার ১০ বছর কাল, এক বছরে সীমান্তে ৩৯ বাংলাদেশি নিহত

ফেলানী হত্যার ১০ বছর কাল, এক বছরে সীমান্তে ৩৯ বাংলাদেশি নিহত

ফেলানী হত্যার ১০ বছর কাল, এক বছরে সীমান্তে ৩৯ বাংলাদেশি নিহত

বুধবার, ৬ জানুয়ারী, ২০২১

 

 

৩০২ বার পড়া হয়েছে

প্রিয় পাঠক:২০১১ সালের এই দিনে কুড়িগ্রামের ফুলবাড়ির রামখানা অনন্তপুর সীমান্তে ১৪ বছরের কিশোরী ফেলানীকে গুলি করে নির্মমভাবে হত্যা করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এর দুই বছর পর মানবাধিকার সংস্থাগুলোর অব্যাহত চাপের মুখে ২০১৩ সালের ১৩ আগস্ট ভারতের কোচবিহারে জেনারেল সিকিউরিটি ফোর্সেস আদালতে ফেলানী হত্যার বিচার কার্যক্রম শুরু হয়। আদালতে সাক্ষ্য দেন ফেলানীর বাবা নূর ইসলাম এবং মামা হানিফ। তবে একই বছরের ৬ সেপ্টেম্বর আসামি অমিয় ঘোষকে খালাস দেয় বিএসএফ এর বিশেষ আদালত।
এরপর রায় প্রত্যাখ্যান করে পুনর্বিচারের দাবি জানান ফেলানীর বাবা। এর প্রেক্ষিতে ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর আবারও বিচারকাজ শুরু হলে ১৭ নভেম্বর আদালতে সাক্ষ্য দেন ফেলানীর বাবা। কিন্তু ২০১৫ সালের ২ জুলাই আসামি অমিয় ঘোষকে পুনরায় খালাস দেন আদালত। কিন্তু বিচার সঠিক বিচার পাননি বলে দাবি ফেলানীর বাবা’র।সূএ :আমাদের সময় ডটকম
মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্য অনুযায়ী, গতবছর ৩৯ বাংলাদেশির মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে বিএসএফ সদস্যদের গুলিতে। পাঁচজনের মৃত্যু হয়েছে বিএসএফ সদস্যদের শারীরিক নির্যাতনের পর। ২০১৯ সালে এই সময় (জানুয়ারি-সেপ্টেম্বর) সীমান্তে বিএসএফের গুলি বা নির্যাতনে মারা গিয়েছিলেন ২৮ জন বাংলাদেশি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমে বলেন, বিচারবহির্ভূত এরকম হত্যা সমর্থনযোগ্য নয়। বিএসএফ আত্মরক্ষার কথা বললেও অস্ত্র হাতে কোনো বাংলাদেশি মারা যায়নি এখনও।

ট্যাগ :

আরো পড়ুন