শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ছেলেসহ মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ছেলেসহ মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ছেলেসহ মাহিন্দা রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

 

 

১১২ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃ শ্রীলঙ্কার সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং তার ছেলে নামাল রাজাপাকসেসহ ১৫ সহযোগীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির একটি আদালত। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স ও এএফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুনানিতে অংশ নেয়া আইনজীবীদের বরাতে প্রতিবেদনে বলা হয়, সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলায় জড়িত থাকার অভিযোগে তাদের ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয়।

গত সোমবার বিক্ষোভকারীদের ওপর এ হামলার ঘটনায় সরকার পক্ষের ওপরও ব্যাপক পাল্টা হামলার ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৯ জন নিহত হন। আহত হন তিন শতাধিক।

সোমবারের শান্তিপূর্ণ বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর হামলার ঘটনাটি পুলিশকে তদন্তেরও নির্দেশ দিয়েছেন কলম্বোর এক ম্যাজিস্ট্রেট।

এছাড়া নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর পরিবারের সমর্থকদের হামলায় উসকানি দেয়ার জন্য সাবেক প্রধানমন্ত্রীকে দায়ী করেন বিক্ষোভকারী ও দেশটির ধর্মীয় নেতারা। এর জেরেই মূলত পাল্টা হামলা শুরু হয়।

গত শুক্রবার থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়। বিক্ষোভের লাগাম টানতে এরপর জারি করা হয় কারফিউ। এরই মধ্যে সোমবারের হামলার ঘটনায় দেশজুড়ে বিক্ষোভে রাজাপক্ষের অনুগত ব্যক্তিদের কয়েক ডজন বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। হামবানটোটায় রাজাপাকসে পৈতৃক বাড়িতেও আগুন দেয়া হয়।

করোনার ধাক্কার পাশাপাশি সরকারের কিছু ভুল সিদ্ধান্তে দেশটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক দুর্দশার মুখে পড়েছে শ্রীলঙ্কা। কয়েক মাস ধরে খাবার, জ্বালানি ও ওষুধের তীব্র সংকটে পড়েছে দেশটি।

ব্যাপকভাবে মূল্যস্ফীতি বেড়েছে, চলছে বিদ্যুৎ-বিভ্রাট। এ পরিস্থিতিতে সরকার পতনের দাবিতে এক মাসের বেশি সময় ধরে দেশটিতে বিক্ষোভ চলছে।

অচলাবস্থা নিরসনে মন্ত্রিসভার বৈঠকে মাহিন্দা রাজাপাকসেকে পদত্যাগ করতে বলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। প্রেসিডেন্ট গোতাবায়া সম্পর্কে মাহিন্দা রাজাপাকসের ছোট ভাই। সোমবার পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে।

ট্যাগ :

আরো পড়ুন