বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ক্রীড়া ক্ষেত্রে আমার সেরা সফলতা

লেখা চুরি সম্পর্কে অবহিত করুন, পুরষ্কার নিন

লেখা চুরি সম্পর্কে অবহিত করুন, পুরষ্কার নিন

বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

 

 

২৬৩ বার পড়া হয়েছে

নাঈমুল ইসলাম খান: আমি কুমিল্লা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে, মুক্তিযুদ্ধের বছর ১৯৭১ সালে ছাত্র ছিলাম ষষ্ঠ শ্রেণিতে।
আমি কখনোই খেলাধুলায় বিশেষ আগ্রহী ছিলাম না। স্বাস্থ্য সচেতনও ছিলাম না। তাই খেলাধুলায় বাধ্য করতে হঠাৎ করেই বাবা আমাকে ভর্তি করে দেন কুমিল্লার রেসিডেন্সিয়াল মডেল স্কুলে। তিনি কোথায় জেনেছিলেন এই স্কুলে খেলাধুলায় অংশগ্রহণ বাধ্যতামূলক। আমার স্কুল নাম্বার ছিলো ১১১, আবাস নজরুল ইসলাম হাউজ।
ভর্তির পরপর জানুয়ারির শুরুতেই ছিলো বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। অংশগ্রহণ বাধ্যতামূলক।
আমার প্রথম ইভেন্ট জুনিয়র গ্রুপে লং জাম্প। জানি না কীভাবে আমি জুনিয়র গ্রুপের লং জাম্পে সেরা হয়েছিলাম। এজন্য একটি ছোট্ট কাপও পেয়েছিলাম যা এখনও আমার সংগ্রহে আছে। প্রথম ইভেন্টের পরেই লাঞ্চব্রেক, হাউজে ফিরে দেখলাম বাথরুমে রানিং ওয়াটার নেই, কারিগরি সমস্যা। গেলাম জরুরি ব্যবহারের জন্য নির্ধারিত টিউবওয়েল থেকে পানি আনতে।
টিউবওয়েল চাপতে গিয়েই দুর্ঘটনা। উপুড় হয়ে হ্যান্ডেলে চাপ দিতেই হাত পিছলে যায় এবং হ্যান্ডেল এসে আঘাত দেয় আমার মুখে।
মারাত্মক আঘাতে উপরের পাটির সামনের সারির একটি দাঁত পড়েই গেলো। অনেক রক্ত ঝরলো। আমাকে চিকিৎসার জন্য পাঠনো হলো হাসপাতালে। পাশের অপর একটি দাঁত পড়লো না কিন্তু ডেড। আজও মুখের শোভা (?) হয়ে আছে। ডেড কিন্তু বাইটিং পাওয়ার ভালো।
তখন সেই পরিস্থিতিতে আর কোনো ইভেন্টে আমার অংশগ্রহণ করা হলো না। টিউবওয়েলে দাঁত খোয়ানোর স্মৃতি আমার মায়ের মনে এখনও জ¦লজ¦লে। আম্মা আছেন ছোট ভাই সাইফুল-মাইনুলের যত্নে কুমিল্লায়। তার বয়স ৭৫ উর্ধ্ব। অনেক তাৎক্ষণিক কথা ভুলে যান, অনেক স্মৃতি মলিন হয়েছে। তা সত্ত্বেও দুই/তিন সপ্তাহ আগে, কুমিল্লার বাসায় সাইফুলকে বললেন, টিউবওয়েল থেকে এক গ্লাস খাবার পানি এনে দিতে। সাথে সাথে বললেন, সাবধান থাকতে, যেন আবার তারও দাঁত না ভেঙ্গে যায়। পরে একদিন আমি মা’কে জিজ্ঞাসা করেছিলাম দাঁত ভেঙ্গেছিলো কার? তাৎক্ষণিক উত্তর ‘তোর’।

     ১৯৭১ এর এই দুর্ঘটনায় আগে বা পরে আর কোনোদিনই আমার ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করা হয়ে ওঠে নি। ক্রীড়া নৈপুণ্য দেখানোর আর কোনো বাধ্যকতামূলক সুযোগ পাইনি।তাই ৭১ এর জানুয়ারির সেই সাফল্যই আমার জীবনে এ যাবৎ দেখানো শ্রেষ্ঠ স্পোর্টস পারফরমেন্স।

ট্যাগ :

আরো পড়ুন