বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

কাতার বিশ্বকাপের ড্র

কাতার বিশ্বকাপের ড্র

কাতার বিশ্বকাপের ড্র

বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

 

 

৯৬ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃশুক্রবার অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপের ড্র। দোহা এক্সিবিশন সেন্টারে ড্র অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত দশটায়। ৩২ জাতির মহারণে এ পর্যন্ত ২৯টি দল নিশ্চিত করেছে কাতারের টিকিট। বাকি চার দেশের নাম নির্ধারণ ১৪ জুনের মধ্যে।
বৃহস্পতিবার ফিফা কংগ্রেস শেষে ফুটবল বিশ্বের চোখ আটকে থাকবে কাতার এক্সিবিশন সেন্টারের দিকে। শুক্রবার রাত দশটায় সেখানেই বিশ্বকাপ গ্রুপ ভাগ্য নির্ধারন হবে ৩২ দেশের।

মোট আট গ্রুপে জায়গা হবে ৪টি করে দলের। কাতার মিশনে ২৯ দেশ নিশ্চিত করেছে নিজেদের জায়গা। তাহলে বাকী চার দেশ! তিনটি দেশের নাম নির্ধারণ হবে আগামী ১৩ ও ১৪ জুন ইন্টার কন্টিনেন্টাল প্লে অফ থেকে। আর ইউরোপিয়ান কোয়ালিফায়িং প্লে অফ থেকে আসবে একটি দেশ। যেখানে ওয়েলস অপেক্ষা করছে স্কটল্যান্ড অথবা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য।

শুক্রবার ২ হাজার অতিথির উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র। সদ্য প্রকাশিত ফিফার র‌্যাংকিং অনুসারে সাজানো হবে ফিকশ্চার। স্বাগতিক দেশ হিসেবে কাতার থাকবে পট ওয়ানের এ ওয়ান পজিশনে। হোস্টরা যুক্ত হবে সর্বোচ্চ সাত র‌্যাংকিং পজিশনের দল গুলোর সাথে।

বিশ্বকাপ ড্র তে ৮ থেকে ১৫ র‌্যাংকিং পজিশনের দলগুলোর জায়গা হবে দুই নম্বর পটে। ১৬ থেকে ২৩ বেস্ট র‌্যাংকিং টিমগুলো থাকবে ৩ নস্বর পটে। ড্র পট ফোরে থাকবে ২৪ ও ২৮ র‌্যাংকিংয়ের দুই দেশ, সাথে যোগ হবে ইন্টার কন্টিনেন্টাল প্লেঅফ উইনার দুই দল ও উয়েফা প্লে অফ চ্যম্পিয়ন দল।

বিশ্বকাপ ড্রয়ের পরই প্রকাশিত হবে ফিকশ্চার, স্টেডিয়াম ও কিক অফ টাইম। তবে আগেই নির্ধারিত হয়ে আছে গ্রুপ স্টেজে প্রতিদিন মাঠে গড়াবে ৪টি করে ম্যাচ। ফার্স্ট কিকঅফ ২১ নভেম্বর, ফাইনাল ১৮ ডিসেম্বর।

ট্যাগ :

আরো পড়ুন