মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

হিলিতে পেঁয়াজের কেজি ৪০ টাকা

হিলিতে পেঁয়াজের কেজি ৪০ টাকা

হিলিতে পেঁয়াজের কেজি ৪০ টাকা

মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

 

 

১৬০ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃ দেশের বাজারে পেঁয়াজের উর্ধ্বমুখী দামের লাগাম টানতে ভারত থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। যার প্রভাবে কমছে পেঁয়াজের দর। দুই/এক দিন আগে হিলি বাজারে ৮০ টাকা থেকে ৮৫ টাকা দরে বিক্রি হওয়া পেঁয়াজ বর্তমানে খুচরা বাজারে ৩৭ টাকা থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজ উৎপাদন করে কৃষক যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য কৃষকের স্বার্থ সুরক্ষায় বিগত ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বা আইপি বন্ধ রাখে সরকার। এরপর থেকে টানা ৮২ দিন ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। এরপর থেকেই বাড়তে থাকে মসলাজাতীয় এ পণ্যের দাম।

রমজানের ঈদের আগেও যে পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, তা বাড়তে বাড়তে গিয়ে ঠেকে ৮০ টাকা থেকে ৮৫ টাকায়।

তবে ভোক্তাদের স্বার্থরক্ষায় পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দেয়ার সিদ্ধান্ত নেয় কৃষি মন্ত্রণালয়। রোববার (৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কৃষি মন্ত্রণালয় জানায়, সোমবার (৫ জুন) থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হবে।

পেঁয়াজ আমদানির খবরেই হিলি বাজারে দেশীয় পেঁয়াজের দাম প্রায় ১৫ টাকা কমে ৭০ টাকা থেকে ৭৫ টাকায় নেমে আসে।

হিলি কাস্টমসের তথ্য অনুযায়ী, পেঁয়াজ আমদানির অনুমতি পাবার প্রথম দিন অর্থাৎ সোমবার (৫ জুন) বিকেলে ভারতীয় তিনটি ট্রাকে মোট ৬৩ মেট্রিক টন পেঁয়াজ দেশে আসে। মঙ্গলবার (৬ জুন) দুপুর পর্যন্ত বন্দরটি দিয়ে কোনো ধরনের পণ্য আমদানি না হলেও, দুপুরের পর সারিবদ্ধ ভারতীয় ট্রাকে পেঁয়াজ, আদা, রসুন ও ডালসহ বিভিন্ন পণ্য বন্দরে প্রবেশ করে। মঙ্গলবার ভারতীয় ৪২ টি ট্রাকে প্রায় ৮৯০ মেট্রিক টন পেঁয়াজ দেশে আসে।

ট্যাগ :

আরো পড়ুন