মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

স্বর্ণের দাম কমেছেঃআজ থেকে কার্যকর

স্বর্ণের দাম কমেছেঃআজ থেকে কার্যকর

স্বর্ণের দাম কমেছেঃআজ থেকে কার্যকর

বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

 

 

৩৭১ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃবিশ্ববাজারে সোনার দর নিম্নমুখী থাকায় দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তাতে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে হবে ৭৩ হাজার ৮৩৩ টাকায়। নতুন দর আজ বুধবার থেকে সারা দেশে কার্যকর হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি সোনার দাম কমানোর এই সিদ্ধান্ত গতকাল মঙ্গলবার রাত সোয়া ৯টার দিকে জানিয়েছে। সর্বশেষ গত ১৫ সেপ্টেম্বর আগস্ট সোনার দাম ভরিতে সাড়ে ২ হাজার ৩৩৩ টাকা বৃদ্ধি করেছিল সমিতি।

সোনার নতুন দাম আজ বুধবার থেকে কার্যকর হওয়ায় ২১ ক্যারেট প্রতি ভরি ৭০ হাজার ৬৮৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৯৩৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার প্রতি ভরি বিক্রি হবে ৫১ হাজার ৬১৩ টাকায়।সূএ প্রথম আলো

গতকাল মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৬ হাজার ৩৪১ টাকা, ২১ ক্যারেট ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৪৪৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫৪ হাজার ১২১ টাকায়। আজ বুধবার থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনা ভরিতে ২ হাজার ৫০৮ টাকা কমেছে।
কয়েক মাস ধরেই আন্তর্জাতিক বাজারে সোনার দর ঊর্ধ্বমুখী। সেই কারণে দেশের বাজারেও দফায় দফায় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। গত ২৩ জুন সোনার দাম ভরিতে ৫ হাজার ৮২৫ টাকা, গত ২৪ জুলাই ২ হাজার ৯১৬ টাকা এবং ৬ আগস্ট ৪ হাজার ৪৩৩ টাকা বৃদ্ধি করে জুয়েলার্স সমিতি। তারপর দুই দফায় কমে ৪ হাজার ৯৫৮ টাকা। অবশ্য হঠাৎ করেই বিশ্ববাজারে দাম কমতে থাকে সোনার দাম। গত শুক্রবার প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৮৭১ ডলার। মঙ্গলবার সেটি কমে ১ হাজার ৮০৫ ডলার হয়।

যদিও সোনার দাম কমানোর বিষয়ে জুয়েলার্স সমিতি বলেছে, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক সোনার বাজারে নজিরবিহীন উত্থান-পতন সত্ত্বেও দেশীয় বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও সোনার দাম আড়াই হাজার টাকা কমানো হলো।

ট্যাগ :

আরো পড়ুন