মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি

সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি

সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি

মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩

 

 

বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃশিক্ষা ক্ষেত্রে যে কোনো ফরম পূরণের অভিভাবক কলামে বাবার পাশাপাশি মা অথবা আইনগত অভিভাবকের নামও বসানোর সুযোগ রাখার নির্দেশনা দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে এ-সংক্রান্ত রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আইনুন নাহার সিদ্দিকা, এস এম রেজাউল করিম ও আয়েশা আক্তার। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

রায়ের পর আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা বলেন, হাইকোর্ট রায়ে বলেছেন, পিতৃপরিচয়হীন সন্তান, যৌনকর্মীদের সন্তান যাদের বাবার পরিচয় নেই তারা শুধু মায়ের নাম দিয়েই ফরম পূরণ করতে পারবেন। হাইকোর্ট রায়ের পর্যবেক্ষণে বলেছেন, সংবিধান সবাইকে সমান অধিকার দিয়েছে, শুধু বাবার নাম না থাকলে একজন শিশু ফরম ফিলাপ করতে পারবে না, পাসপোর্ট পাবে না এটা ঠিক না। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। সংবিধানে সমতার কারণে বাবা অথবা মায়ের পরিচয় থাকলেই যেকোনো ফরম পূরণ বা রেজিস্ট্রেশন পূরণ করার অধিকার পাবে।

তিনি বলেন, রাজশাহী বোর্ডে এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাবার নাম না দেয়ায় এক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন হয়নি। এ ঘটনায় পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়। সেই প্রতিবেদন যুক্ত করে ২০০৯ সালে আমরা জনস্বার্থে একটি মামলা করি। সেই মামলায় মঙ্গলবার রায় ঘোষণা করা হয়েছে। রায়ে আদালত বলেছেন, বাবা অথবা মা অথবা কোনো আইনগত অভিভাবক হিসেবে কারও নাম দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারবেন শিক্ষার্থী। সরকারকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

ট্যাগ :

আরো পড়ুন