মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

সঞ্চয় কমছে স্কুল ব্যাংকিংয়ে

সঞ্চয় কমছে স্কুল ব্যাংকিংয়ে

সঞ্চয় কমছে স্কুল ব্যাংকিংয়ে

মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

 

 

২০ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃশিক্ষার্থীরা প্রতি মাসে ব্যাংকে অল্প অল্প সঞ্চয় কমলেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাবে জুলাই থেকে সেপ্টেম্বরে তা কম জমা করেছে। এপ্রিল থেকে জুনের তুলনায় অ্যাকাউন্ট ও সঞ্চয় উভয়ই কমেছে। তবে ৫৭টি ব্যাংকের মধ্যে সর্বোচ্চ সঞ্চয় জমা হয়েছে ডাচ বাংলা ব্যাংকে।

অর্থনীতিবিদরা বলছেন, সরকার শিক্ষার্থীদের সঞ্চয়মুখী করার যে উদ্যোগ নিয়েছে তা ধরে রাখতে হবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক জানান, সরকার বিভিন্নভাবে শিক্ষার্থীদের সুবিধা দিচ্ছে। তারই অংশ বিশেষ বাংলাদেশ ব্যাংকও তাদের ১০০ টাকার বিনিময়ে অ্যাকাউন্ট খোলার সুযোগ দিয়েছে। সরকার থেকে তারা যে সুবিধা পাই সেখান থেকে কিছু সঞ্চয়ও করে বিভিন্ন ব্যাংকে। কিন্তু সম্প্রতি জীবন যাত্রার মান বৃদ্ধি পাওয়ায় হয়ত প্রথম প্রান্তিকে সঞ্চয় কম জমা হয়েছে।

এ ব্যাপারে অর্থনীতিবিদ ও সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, কয়েক মাস থেকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে। ব্যয় মেটাতে অনেকে সঞ্চয় ভেঙে ফেলছেন। তারই প্রতিফলন ঘটেছে শিক্ষার্থীদের জীবনে। এ জন্য তারা সঞ্চয় কম জমা করেছে। এ ব্যাপারে সরকারকে খেয়াল রাখতে হবে যে উদ্দেশে তাদের সুযোগ দেওয়া হয়েছে তা যেন স্বাভাবিক হয়।

ট্যাগ :

আরো পড়ুন