মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শহরাঞ্চলের মানুষের জন্য ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

‘ব্যাংকে টাকার সংকট নেই, গ্রাহকের আমানত নিরাপদ’

‘ব্যাংকে টাকার সংকট নেই, গ্রাহকের আমানত নিরাপদ’

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২

 

 

৪৭২ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃঢাকাসহ আট বিভাগে বসবাস করা মানুষদের আত্মসামাজিক উন্নয়নে ৩০ কোটি ডলার বা আড়াই হাজার কোটি টাকা ঋণ সহায়তা অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

শহরাঞ্চলে প্রায় ৪ কোটি নগরবাসীকে এই অর্থ সহায়তা দেওয়া হবে। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ‘লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রজেক্ট’ (এলজিসিআরআরপি) শীর্ষক প্রকল্পের আওতায় এই ঋণ অনুমোদন করেছে সংস্থাটি।

বিশ্বব্যাংক জানায়, শহরের করোনা সংকট থেকে উত্তরণে নগরবাসীকে ৩০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। এটি ভবিষ্যৎ ধাক্কা মোকাবিলায় প্রস্তুতি জোরদার করে বাংলাদেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে সহায়তা করবে। দেশীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ২ হাজার ৫৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

সংস্থাটি জানায়, মহামারি থেকে পুনরুদ্ধার করতে শহরে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে এই অর্থ। ৩২৯টি পৌরসভা এবং ১০টি সিটি করপোরেশনের সুবিধা বাড়বে। অবকাঠামো, স্থানীয় অর্থনৈতিক পুনরুদ্ধার, জলবায়ুর প্রভাব, দুর্যোগ এবং ভবিষ্যতে রোগের প্রাদুর্ভাব থেকে মুক্তির জন্য পদক্ষেপ নেওয়া হবে এই অর্থে। প্রকল্পটি দরিদ্র এবং নিম্ন আয়ের মানুষের জীবিকা পুনরুদ্ধারে সহায়তা করবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেড় মিলিয়ন লোকের দিনের কাজের সুযোগ তৈরি হবে। পাশাপাশি ১০ হাজার নারীর কর্মসংস্থান তৈরি করবে।

ট্যাগ :

আরো পড়ুন