মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

মেসির গায়ে স্বর্ন খচিত আলখেল্লা ‘বিশট’

মেসির গায়ে স্বর্ন খচিত আলখেল্লা 'বিশট'

মেসির গায়ে স্বর্ন খচিত আলখেল্লা ‘বিশট’

সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২

 

 

৫১ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃএক কাতার বিশ্বকাপ লিওনেল মেসিকে ফুটবলের সব অপূর্ণতাই পূর্ণ করে দিল। সবদিকে এখন মেসি বন্দনা।তাকে রাজকীয় বরণের প্রস্তুতি চলছে। এর আগেই ফাইনালের রাতে ট্রফি বিতরণ মঞ্চে এক ধরনের রাজসিক সম্মাননা পেলেন মেসি। কাতারের আমির তাকে বিশেষ ধরনের এক কালো আলখেল্লা পরিয়ে দেন।এই আলখেল্লাটিও এখন আলোচনার কেন্দ্রে।মেসিকে পরিয়ে দেওয়া কালো রঙের একটি আলখাল্লাও কেড়ে নিয়েছে ফুটবলপ্রেমীদের আকর্ষণ।

হাতে বিশ্বকাপ ট্রফি তুলে দেওয়ার আগে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি বিশেষ এক আলখাল্লা পরিয়ে দেন সময়ের অন্যতম সেরা ফুটবলার মেসিকে, যাকে সর্বকালের সেরা বললেও হয়তো অত্যুক্তি হবে না। কালো রঙের সোনালী পাড়যুক্ত দীর্ঘ পোশাকটি স্থানীয়ভাবে ‘বিশট’ নামেই পরিচিত।

‘বিশট’ এক ধরনের দীর্ঘ আলখাল্লা যা তন্তু দিয়ে তৈরি। পাড়গুলোতে সোনালী রঙ আনতে ব্যবহার করা হয় খাঁটি স্বর্ণ। বিশেষ অনুষ্ঠানে এই পোশাক পরিধান করে থাকেন কাতারের নাগরিকরা। মধ্যপ্রাচ্যের দেশটিতে এটি প্রশংসা ও সম্মানের প্রতীক হিসেবে বিবেচিত হয়। মেসির প্রতি সম্মান প্রদর্শন করতেই রাজকীয় এই পোশাক পরানো হয় তাকে।

কাতারে মূলত উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ ও সম্পদশালী ব্যক্তিরা ‘বিশট’ পরিধান করেন। এছাড়া, আরব বিশ্বে বিয়ে-শাদী ও ধর্মীয় অনুষ্ঠানেও রয়েছে এই পোশাক পরার রেওয়াজ। মেসিকে শুরুতে এই আলখাল্লা পরিয়ে দেওয়া হলেও উদযাপনের পুরোটা সময় অবশ্য তা গায়ে রাখেননি তিনি। আর্জেন্টাইন সতীর্থদের সঙ্গে উল্লাসে মাতার সময় তার গায়ে শোভা পাচ্ছিল কেবল নিজ দেশের জার্সিই।

ট্যাগ :

আরো পড়ুন