মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

ভারত নিজের স্বার্থ চিন্তা করেই পেয়াজ রপ্তানী বন্ধ করে

ভারত নিজের স্বার্থ চিন্তা করেই পেয়াজ রপ্তানী বন্ধ করে

ভারত নিজের স্বার্থ চিন্তা করেই পেয়াজ রপ্তানী বন্ধ করে

রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

 

 

২৯২ বার পড়া হয়েছে

প্রিয় পাঠক:বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত নিজের দেশের স্বার্থের কথা চিন্তা করে পেঁয়াজ রপ্তানি করা কখনো বন্ধ করে দেয়, আবার কখনো খুলে দেয়। এখন তারা খুলে দিয়েছে।
এমন অবস্থায় ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে ৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে কিনা সে বিষয়টি চিন্তা করে দেখা হচ্ছে।সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেছেন বাণিজ্যমন্ত্রী।
শুল্ক আরোপ নিয়ে কৃষি মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা চলছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
গত সেপ্টেম্বরে ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছিল। তখন অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করে বাংলাদেশ।দাম সহনীয় মাত্রায় রাখতে তখন পণ্যটির উপর যে ৫ শতাংশ শুল্ক ছিল সেটি বাতিল করা হয় – যা এখনো বহাল আছে।

রোববার সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী জানান, শুল্ক আরোপ করা হলেও সেটা যাতে ভারত ছাড়া অন্য যেসব দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হয়েছিল তাদের উপর প্রভাব না ফেলে সেদিকে লক্ষ্য রাখা হবে।
তিনি বলেন, “আমাদের স্ট্র্যাটেজিটা হলো আমরা কৃষকদের স্বার্থ রক্ষা করবো, আবার আমরা ভোক্তাদের কথাও চিন্তা করবো।”বাণিজ্যমন্ত্রী বলেন আগামী তিন বছরে যাতে পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ যাতে স্বনির্ভর হয় সেটি অর্জনের চেষ্টা করা হবে।”আর এর জন্য উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে তারা যাতে মুনাফা অর্জন করতে পারে সেই বিষয়টির দিকে লক্ষ্য রাখা হবে।”

ট্যাগ :

আরো পড়ুন