মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

ব্রাজিলের পেনাল্টি মিসের ৪ কারণ

ব্রাজিলের পেনাল্টি মিসের ৪ কারণ

ব্রাজিলের পেনাল্টি মিসের ৪ কারণ

শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

 

 

২৫ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃসংবাদ সম্মেলনে বলা কথাটা যে এভাবে বুমেরাং হয়ে উঠবে, লুইস এনরিকে নিশ্চয়ই ভাবেননি। মরক্কো ম্যাচের আগের দিন স্পেন কোচ জানিয়েছিলেন, এক বছর আগেই খেলোয়াড়দের কমপক্ষে এক হাজার পেনাল্টি অনুশীলনের ‘হোমওয়ার্ক’ দিয়েছিলেন তিনি।

কিন্তু পরদিন মাঠে নামার পর দেখা গেল সেই অনুশীলন কোনো কাজে আসেনি। মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে তিন শট নিয়ে একটিও জালে জড়াতে পারেনি তাঁর দল। পেনাল্টি ব্যর্থতায় হেরে স্পেন বিদায় নেয় দ্বিতীয় রাউন্ড থেকে। একই পর্বে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় জাপানও। শুক্রবার রাতে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ব্রাজিল আর আর্জেন্টিনার কাছে নেদারল্যান্ডসও হেরেছে টাইব্রেকারেই।

পরিসংখ্যান বলছে, কোয়ার্টার ফাইনালের আগপর্যন্ত হওয়া ৩১ পেনাল্টি কিকের ৪২ শতাংশই জালে পৌঁছায়নি। পেনাল্টি শট গোলে পরিণত হয়েছে মাত্র ৫৮ শতাংশ, যা চার বছর আগের রাশিয়া আসরেও ছিল ৭১ শতাংশ। প্রশ্ন উঠেছে, কাতারে কী কারণে পেনাল্টি থেকে গোল করা এত কঠিন হয়ে গেল?

অনুশীলনের অভাব যে বড় কারণ নয়, সে তো স্পেনের হারই বলে দিচ্ছে। অনুশীলনের সময় পরিবেশ থাকে এক রকম, নিজেদের অনুকূলে। বল জালে পাঠানোর জন্য প্রতিপক্ষ থাকে শুধু গোলকিপার। কিন্তু ম্যাচের সময় প্রতিপক্ষ হয়ে ওঠে গ্যালারির দর্শকও। নিজেদের এবং প্রতিপক্ষ দর্শকদের হই-হল্লায় মনোযোগ ধরে রাখা সহজ কথা নয়। আবার দর্শকের চিৎকার যদি কোনো প্রভাব না–ও ফেলে, মাথার মধ্যে ঘুরতে থাকা ‘এই গোলের গুরুত্ব অনেক’ ভাবনাও স্নায়ুচাপ তৈরি করে ফেলে। এই স্নায়ুচাপই পেনাল্টি মিসের বড় কারণ।

ট্যাগ :

আরো পড়ুন