সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

বাড়তে পারে আইসক্রিম ও বেকারি পণ্যের দাম

বাড়তে পারে আইসক্রিম ও বেকারি পণ্যের দাম

বাড়তে পারে আইসক্রিম ও বেকারি পণ্যের দাম

শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২

 

 

১০৪ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃনিত্যপণ্যের দাম বৃদ্ধির চাপে এমতেই নাজেহাল সাধারণ মানুষ। ভোগ্যপণ্য থেকে উৎপাদিত নানা খাবার তৈরির প্রতিষ্ঠানগুলোও আছে বিপাকে। দেশে বেকারি পণ্য বিস্কুট, কুকিজ ও কেকের অভ্যন্তরীণ বাজার প্রায় ১২ হাজার কোটি টাকার। স্বস্তি নেই এই খাদ্যপণ্যের বাজারেও।

কাঁচামালের দাম বাড়লেও গত দুই বছরে বিক্রয়মূল্য পরিবর্তন করেনি দেশের আইসক্রিম ও বেকারি শিল্পের কোনো প্রতিষ্ঠান। প্যাকেজিং ও ব্র্যান্ডিং খরচ কমালেও তাদের ক্ষতি ছাড়িয়েছে হাজার কোটি টাকা।

করোনার পর থেকেই লোকসানের মুখে তেল, চিনি, আটা, ময়দা, সুজি, দুধের উপজাত খাবার তৈরির এই প্রতিষ্ঠানগুলো। লোকসান গুনছে ২৭ শতাংশ পর্যন্ত। করোনা সংক্রমণ কিছুটা কমলেও হাওয়া লাগেনি আইসক্রিম ব্যবসায়। এর মধ্যেই কাঁচামালের দাম বেড়েছে ২৯ থেকে ৬০ শতাংশ।

তাই দুই বছর ধরে ভর্তুকি দিয়ে ব্যবসা করছে এ ধরনের প্রতিষ্ঠানগুলো। কিন্তু আন্তর্জাতিক বাজারে অস্থিরতার সঙ্গে তাল মেলাতে কাঁচি চালাতে হয়েছে ব্র্যান্ডিং ও প্যাকেজিং খরচে। তবে ব্যবসায় টিকে থাকতে এবার পণ্যমূল্য বাড়ানোর ইঙ্গিত প্রতিষ্ঠানগুলোর।

আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যের দাম বৃদ্ধি অব্যাহত থাকলে দেশীয় বাজার পরিস্থিতি আরও ঘোলাটে হওয়ার শঙ্কা করছেন এ খাতের ব্যবসায়ীরা।

ট্যাগ :

আরো পড়ুন