মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

বাংলাদেশে নতুন করে বেকার হবে ৩৬ লাখ মানুষ

বাংলাদেশে নতুন করে বেকার হবে ৩৬ লাখ মানুষ

বাংলাদেশে নতুন করে বেকার হবে ৩৬ লাখ মানুষ

বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২

 

 

৪৫৭ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃদুই বছর ধরে করোনার বিস্তার এবং নতুন ধরন ওমিক্রনের ধাক্কায় চলতি বছর বাংলাদেশে নতুন করে বেকার হবে ৩৬ লাখ মানুষ। পাশাপাশি বিশ্বে বেকারের সংখ্যা ছাড়াবে ২০ কোটি ৭০ লাখ। আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রায় দু’বছরের করোনা মহামারির কারণে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া ধীর হয়েছে। সেসাথে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় মানুষ কাজ পাচ্ছে না, আবার কর্মচ্যুতও হচ্ছেন। ফলে বেড়েছে বেকারত্ব।

আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও বলছে, দুই বছরেরও বেশি সময় ধরে চলা মহামারি ও নতুন ধরন ওমিক্রনের ধাক্কায় চলতি বছরের শেষে বিশ্বে বেকার মানুষের সংখ্যা বেড়ে হবে ২০ কোটি ৭০ লাখ। মহামারি শুরুর আগে ২০১৯ সালের তুলনায় এ সংখ্যা ২ কোটি ১০ লাখ বেশি। সম্প্রতি সংস্থাটির প্রকাশিত ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোস্যাল আউটলুক’ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে নতুন করে বেকার হবে ৩৬ লাখ মানুষ। বাংলাদেশের শ্রম শক্তির প্রায় ৫ শতাংশ বেকার থাকবে। মহামারির পূর্বে অর্থাৎ ২০১৯ সালে এই হার ছিল ৪.৪ শতাংশ। চলতি বছর তা বৃদ্ধি পেয়েছে ০.৬ শতাংশ।

আইএলও বলছে, ২০২২ সালে দক্ষিণ এশিয়ায় ৪ কোটি ৪০ লাখ মানুষ বেকার থেকে যাবে। এর মানে, সারা বিশ্বের বেকারদের মধ্যে প্রতি চারজনে একজন হবে দক্ষিণ এশীয়। তবে সংস্থাটি বলছে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানের অবস্থা তুলানামূলক ভালো থাকবে।

ট্যাগ :

আরো পড়ুন