মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

বঙ্গোপসাগরে মহীসোপান নিয়ে আবার দ্বন্দ্বে ভারত-বাংলাদেশ

বঙ্গোপসাগরে মহীসোপান নিয়ে আবার দ্বন্দ্বে ভারত-বাংলাদেশ

বঙ্গোপসাগরে মহীসোপান নিয়ে আবার দ্বন্দ্বে ভারত-বাংলাদেশ

সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

 

 

৩২০ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃবঙ্গোপসাগরের মহীসোপানে ভারতের দাবিতে আপত্তি জানিয়ে জাতিসংঘে চিঠি দিয়েছে বাংলাদেশ। দিল্লির আপত্তির কোনো আইনগত ভিত্তি নেই জানিয়ে, এ দাবি ধোপে টিকবে না বলেও মনে করছে ঢাকা। মেরিটাইম অ্যাফেয়ার্স বিভাগ জানিয়েছে, এ বিষয়ে কমিশনের কাছে নিজেদের যুক্তিও তুলে ধরা হবে।

বঙ্গোপসাগরে বাংলাদেশের মহীসোপানের দাবির বিষয়ে জাতিসংঘে আপত্তি জানিয়েছে ভারত। সমুদ্রপৃষ্ঠের যে বেসলাইন ধরে ঢাকা মহীসোপান নির্ধারণ করেছে, তা ভারতের মহীসোপানের অংশ উল্লেখ করে বাংলাদেশের দাবিকে বিবেচনায় না নেওয়ার আহ্বান জানায় দিল্লি।

তবে ভারতের সে দাবিকে ভিত্তিহীন বলে পাল্টা চিঠি দিয়েছে বাংলাদেশও। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স বিভাগের সচিব রিয়ার অ্যাডমিরাল খুরশিদ আলম বলেন, সমুদ্রসীমা নিয়ে থাকা দ্বন্দ্ব মিটে গেছে ২০১৪ সালে আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তে।

আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তে, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম মূল ভূখণ্ডের শেষ পয়েন্ট পুটনি দ্বীপ, দক্ষিণ ভাসানচর ও কক্সবাজার পর্যন্ত বেসলাইন টানে বাংলাদেশ। তবে পুটনি দ্বীপ নিয়ে আপত্তি জানিয়ে জাতিসংঘে চিঠি দেয় ভারত।

২০০৯ সালে সমুদ্রসীমা নির্ধারণে যে বেইজ পয়েন্ট নির্ধারণ করে ভারত, এর দুটি নিয়ে আপত্তি ছিল বাংলাদেশের। তার পাল্টা হিসেবেই দিল্লির এ আপত্তি বলেও মনে করছে ঢাকা।

ট্যাগ :

আরো পড়ুন