মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

ফেসবুক পেইজে ব্যবসা করলেও দিতে হবে কর

ফেসবুক পেইজে ব্যবসা করলেও দিতে হবে কর

ফেসবুক পেইজে ব্যবসা করলেও দিতে হবে কর

শনিবার, ২০ মার্চ, ২০২১

 

 

৫৭৮ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃপাঁচ লাখ ফেসবুকসহ অনান্য সামাজিক মাধ্যমের ই-কমার্স উদ্যোক্তাকে বাধ্যতামূলক লাইসেন্স করের আওতায় নিয়ে আসতে চাচ্ছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় আগামী মাসে একটি বিজ্ঞপ্তি হিসাবে ডিজিটাল কমার্স গাইডলাইনস ২০২১ জারি করতে যাচ্ছে। ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ভিত্তিক ব্যবসায়ি সংস্থাগুলোকে লাইসেন্স দিয়ে সরকার ২০০ কোটি টাকারও বেশি আয় করার আশা করছে। ই-কমার্স ব্যবসায়ীদের প্রতি বছর লাইসেন্স ফি দিয়ে নবায়ন করতে হবে।
ই-কমার্স ব্যবসায়িরা বলেছেন, সরকারের এই পদক্ষেপ উদীয়মান এই খাতকে বিকাশের পথে বড় বাধা হয়ে দাঁড়াবে। এমনকি অনেক ক্ষুদ্র উদ্যোক্ত লাইসেন্স করার ভোগান্তির কারণে তাদের ব্যবসা বন্ধ করে দিবে।
ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল বলেন, বর্তমানে আমাদের সদস্য ১,৩০০। এ ছাড়া ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ব্যবসায়ের সাথে জড়িত পাঁচ লাখেরও বেশি ক্ষুদ্র ই-কমার্স ব্যবসায়ী রয়েছে।
কুরিয়ার সার্ভিসেস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি হাফিজুর রহমান পুলক বলেন, কুরিয়ার সার্ভিসের প্রায় ৫০ হাজার কর্মচারি সারাদেশে এই ই-বাণিজ্য সংস্থাগুলির পণ্য সরবরাহের সাথে জড়িত আছে।

ট্যাগ :

আরো পড়ুন