মঙ্গলবার, ৩০ মে ২০২৩

প্রথম বাংলাদেশি হিসেবে ১৫ হাজারের ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে ১৫ হাজারের ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে ১৫ হাজারের ক্লাবে তামিম

সোমবার, ২০ মার্চ, ২০২৩

 

 

২৩ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃউইকেটে সেট হলেন ঠিকই, তবে আবারও ইনিংস বড় করতে ব্যর্থ হলেন তামিম ইকবাল। সিলেটে আজ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২৩ রান করে ফেরেন তামিম। অবশ্য ভাগ্য খারাপ তার। রানআউট হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে।

তবে ৩১ বলে ২৩ রানের ছোট্ট ইনিংস খেলার মাঝইথে অনন্য এক ইতিহাস গড়েছেন তামিম। আজ প্রথম বাংলাদেশি হিসেবে তিনি ছুঁয়েছেন ১৫ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের নেই ১৪ হাজার রানও। ১৩ হাজারের ওপর আছে শুধু সাকিব আল হাসান আর মুশফিকুর রহিমের।

আইরিশদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচের আগে এই মাইলফলকে পৌঁছতে তামিম ইকবালের প্রয়োজন ছিল ১৪ রান। নবম ওভারে মার্ক এডেয়ারের বলে ডাবলস নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান পূর্ণ করন তামিম। এজন্য তাকে খেলতে হয়েছে ৩৮৩ ম্যাচের ৪৪৪টি ইনিংস। তামিমের এই ১৫ হাজার রানের সবগুলো অবশ্য বাংলাদেশ জাতীয় দলের হয়ে আসেনি। বিশ্ব একাদশের হয়ে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চারটি টি২০তে তিনি মোট ৫৭ রান করেছিলেন।

৬৯ টেস্টের ১৩২ ইনিংসে ৩৯.০৯ গড়ে তামিমের সংগ্রহ ৫০৮২ রান। হাঁকিয়েছেন ১০টি সেঞ্চুরি আর ৩১টি ফিফটি। ওয়ানডেতে ২৩৬ ম্যাচের ২৩৪ ইনিংসে ৩৬.৬৩ গড়ে তুলেছেন ৮১৬৯ রান। সেঞ্চুরি ১৪টি আর ফিফটি ৫৫টি। টি২০তে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান তামিম এই ফরম্যাটের ৭৮ ম্যাচে করেছেন ১৭৫৮ রান। গড় ২৪.০৮, স্ট্রাইকরেট ১১৬.৯৬। আন্তর্জাতিক টি২০ থেকে তামিম আগেই অবসর নিয়েছেন।

ট্যাগ :

আরো পড়ুন