মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

প্রতি মাসে সঞ্চয়পত্রের মুনাফা দেওয়ার প্রস্তাব

প্রতি মাসে সঞ্চয়পত্রের মুনাফা দেওয়ার প্রস্তাব

প্রতি মাসে সঞ্চয়পত্রের মুনাফা দেওয়ার প্রস্তাব

মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩

 

 

১৫ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃপ্রতি মাসে সঞ্চয়পত্রের মুনাফা প্রদান করতে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তর। একই সঙ্গে পেনশন সঞ্চয়পত্রের ক্রয়সীমা এক কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) দপ্তরটির ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. শাহ আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, তিন মাস অন্তর যেসব সঞ্চয়পত্রের মুনাফা দেওয়া হচ্ছে সেগুলো প্রতি মাসে দেওয়ার জন্য প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া পরিবার সঞ্চয়পত্র কেনার (পুরুষ ক্রেতা) বয়স কমানোর প্রস্তাব করা হয়েছে। অনুমোদন পেলে শিগগিরই তা কার্যকর হবে।

জানা গেছে, পরিবার সঞ্চয়পত্রে পুরুষ ক্রেতার বয়সসীমা ৬৫ থেকে ৫০ বছরে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। কারণ, একজন সরকারি চাকরিজীবী ৫৯ বছরে অবসরে যান। কিন্তু বয়সসীমা বেশি থাকায় পেনশনের টাকা দিয়ে পরিবার সঞ্চয়পত্র কিনতে পারছেন না। একই সমস্যা বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের ক্ষেত্রেও হচ্ছে। বর্তমান গড় আয়ু হিসাবে ৬৫ বছরে আগে অনেকে মারা যান। আর বেঁচে থাকা মানুষগুলোর ওই বয়সে পৌঁছানোর পর টাকার খুব বেশি প্রয়োজন হয় না। সবদিক বিবেচনা করে পরিবার সঞ্চয়পত্র কেনার বয়সসীমা ৫০ বছরে নামিয়ে আনার যৌক্তিকতা তুলে ধরেছে সঞ্চয়পত্র অধিদপ্তর। এটি কার্যকর হলে বেশিসংখ্যক পুরুষ পরিবার সঞ্চয়পত্রের আওতায় আসতে পারবে।

ট্যাগ :

আরো পড়ুন