মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

প্রতিবছর ব্যাংকের এমডি-পরিচালকদের সম্পদের হিসাব দিতে হবে

গ্রাহকের সঞ্চয়ী হিসাব থেকে ৫ কোটি টাকা আত্মসাৎ

গ্রাহকের সঞ্চয়ী হিসাব থেকে ৫ কোটি টাকা আত্মসাৎ

শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১

 

 

৪০৪ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃদেশের সরকারি-বেসরকারি সব ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তার নিচের দুই স্তরের কর্মকর্তার সব ধরনের সম্পদ বিবরণী এখন থেকে প্রতিবছর নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদে জমা দিতে হবে।
শুক্রবার এ সংক্রান্ত একটি সার্কুলারে এই নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে তাদের পারিবারিক ব্যবসার তথ্যও দিতে বলা হয়েছে। এ তথ্য সংশ্লিষ্ট ব্যাংকে সংরক্ষণ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।
বৃহস্পতিবার উল্লেখ করা সার্কুলারটি সব ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বরাবর পাঠানো হয়েছে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটেও দেয়া হয়েছে।
উল্লেখ্য, বৃহস্পতিবারই ২১শে জানুয়ারি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান দেখভাল ও অর্থ পাচার প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তার তালিকা ও পরিচয় দাখিলের জন্য গভর্নরকে নির্দেশ দেন হাইকোর্ট। এরপরই বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার দিয়ে সব ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তার নিচের দুই স্তরের কর্মকর্তার সব ধরনের সম্পদ বিবরণী চাইল।
সার্কুলারে বলা হয়, ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা (২) এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত ধারার বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের নিজ-নিজ বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রতি পঞ্জিকা বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে।

ট্যাগ :

আরো পড়ুন