মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগপত্র

পি কে হালদারসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

পি কে হালদারসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বুধবার, ১০ নভেম্বর, ২০২১

 

 

২০১ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃআলোচিত ব্যাংকার পি কে হালদারের বিরুদ্ধে কানাডায় অর্থপাচারের প্রমাণ পেয়ে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন। তবে তার বিরুদ্ধে যত টাকা আত্মসাতের অভিযোগ ছিল, দুদক পাচারের প্রমাণ পেয়েছে অনেক কম।

বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে সাড়ে তিন হাজার কোটি টাকার আত্মসাতের অভিযোগ মাথায় নিয়ে কানাডায় চলে যাওয়া এই ব্যাংকার দেশটিতে এক কোটি ১৭ লাখ ডলার পাচার করেছেন বলে জানাচ্ছে দুদক। বাংলাদেশি মুদ্রায় এটি বর্তমান হারে এক শ কোটি টাকার কিছু বেশি।

সংস্থাটি জানিয়েছে, তদন্তে নেমে পি কের ৪২৬ কোটি টাকার অবৈধ সম্পদ, বিভিন্ন ব্যাংকে ৬ হাজার ৮০ কোটি টাকা লেনদেনের প্রমাণ পাওয়া গেছে।

বুধবার দুপুরে এক ব্রিফিংয়ে বিষয়টি জানিয়েছেন দুদক সচিব মু. আনোয়ার হোসেন। তিনি জানান, চার্জশিটে পি কে হালদারসহ ১৪ জনকে আসামি করা হয়েছে।

চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে নামে-বেনামে টাকা আত্মসাৎ করে বিদেশে পাচারের অভিযোগ রয়েছে পি কে হালদারের বিরুদ্ধে।

এ ঘটনায় দুদকের করা মামলায় বলা হয়, রিলায়েন্স ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক থাকার সময়ে আত্মীয়-স্বজনকে দিয়ে ৩৯টি প্রতিষ্ঠান গড়ে তোলেন পি কে হালদার।

এসব প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে থাকা ৮৩ জনের ব্যাংক হিসাবের মাধ্যমে কৌশলে সাড়ে ৩ হাজার কোটি টাকা আত্মসাৎ করেন তিনি ও তার সহযোগীরা।

গত বছরের শুরুতে পি কে হালদারের কানাডা পালিয়ে যাওয়ার খবর প্রকাশিত হয়। এরপর তার পাসপোর্ট, সম্পত্তি জব্দ করা হয়। আইএলএফএসএলের ব্যবস্থাপনা পরিচালক থেকে অপসারণও করা হয়।

ট্যাগ :

আরো পড়ুন