মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

পলোগ্রাউন্ডের সমাবেশ কি খুঁজে ফিরবে বাবু- মহিউদ্দিনকে ?

"মনে পড়ে মহিউদ্দিন ভাইকে"-শেখ হাসিনা

“মনে পড়ে মহিউদ্দিন ভাইকে”-শেখ হাসিনা

শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

 

 

৯৩ বার পড়া হয়েছে

আশরাফ আহমেদঃ২০১২ সালে ২৮ মার্চ।সময়ের হিসাবে প্রায় দশ বছর নয় মাস।চট্টগ্রামের পলোগ্রাউন্ড ময়দানে সর্বশেষ সমাবেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।১৪ দলীয় জোটের ব্যানারে এই সমাবেশ হয়েছিল।দীর্ঘসময় পর সেই পলোগ্রাউন্ড ময়দানে সমাবেশ করছে আওয়ামীলীগ।এই সমাবেশকে ঘিরে চট্টগ্রামে আওয়ামীলীগ নেতাকর্মীদের মাঝে একধরনের প্রাণ চাঞ্চল্য দেখা দিয়েছে।চট্টগ্রাম সহ আওয়ামীলীগের অনেক শীর্ষ নেতা এই সমাবেশে ভাষন দেবেন। সমাবেশে সবাই থেকেও যেন কেউ কেউ নেই।

আওয়ামীলীগের এই সমাবেশ খুঁজে ফিরবে চট্টগ্রামে আওয়ামীলীগের সাবেক দুই কান্ডারী সাবেক মেয়র ও নগর আওয়ামীলীগের সভাপতি প্রয়াত মহিউদ্দিন চৌধুরী ও দক্ষিন জেলা আওয়ামীলীগের সভাপতি আখতারুজ্জামান চৌধুরী বাবুকে।

২০১২ সালের পলোগ্রাউন্ডের সেই সমাবেশে শেখ হাসিনার পাশে ছিলেন এই দুই নেতা মহিউদ্দিন চৌধুরী ও আখতারুজ্জামান চৌধুরী বাবু।১৪ দলীয় জোটের সেই সমাবেশ সফল করতে এই দুই নেতার ছিল অকুন্ঠ অবদান।মঞ্চতে শেখ হাসিনার পাশে সার্বক্ষনিক ছিলেন এই দুজন।ভাষণ দিয়েছিলেন সেদিনের সমাবেশে ।

এছাড়াও ৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর চট্টগ্রামে শেখ হাসিনার প্রতিটি সভা সমাবেশের সফল আয়োজনের নেপথ্যে ছিলেন এই মহিউদ্দিন চৌধুরী ও আখতারুজ্জামান চৌধুরী বাবু।এরশাদ বিরোধী আন্দোলন কিংবা বিএনপি সরকারের আমলে চট্টগ্রামে শেখ হাসিনার প্রতিটি সমাবেশ তারা সামনে থেকে সফল আয়োজনে নেতৃত্ব দিয়েছেন। শেখ হাসিনাও তাদের গুরুত্ব দিতেন । প্রতিটি আন্দোলন সংগ্রামে চট্টগ্রামের এই দুই নেতা শেখ হাসিনাকে যেমন দিয়েছিলেন অকুণ্ট সমর্থন তেমনি নিঃস্বার্থ সহযোগীতা। তাদের শ্রম ছাড়া চট্টগ্রামে শেখ হাসিনার সমাবেশ সফল চিন্তা করাও ছিল অকল্পনীয়।

আওয়মীলীগের এক নেতা জানান, আজ বাবু ভাই – মহিউদ্দিন ভাই নেই। তাদের ছাড়া রবিবার চট্টগ্রামে প্রথমবারের মতো নেএী সমাবেশ করতে যাচ্ছে।একটিবারের জন্যও কি তিনি নষ্টালজিয়ায় ভুগবেননা? সমাবেশ থেকে কি মনে পড়বেনা মহিউদ্দিন চৌধুরী ও আখতারুজ্জামান চৌধুরী বাবুকে। হয়তো সমাবশে আগত লাখো নেতাকর্মীদের দরাজ কণ্ঠে শ্লোগান উঠবে মহিউদ্দিন চৌধুরী ও আখতারুজ্জামান বাবুর নামে। তারা আজীবন বেঁচে থাকবেন নেতাকর্মীদের মনের মণিকোঠায়।

ট্যাগ :

আরো পড়ুন