সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

টেলিনর সবচেয়ে বেশি মুনাফা করেছে বাংলাদেশে

টেলিনর সবচেয়ে বেশি মুনাফা করেছে বাংলাদেশে

টেলিনর সবচেয়ে বেশি মুনাফা করেছে বাংলাদেশে

রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

 

 

২৪৭ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃইউরোপের নরডিক অঞ্চল ও এশিয়ার টেলিযোগাযোগ খাতের শীর্ষ কোম্পানি টেলিনর। গত বছরও এ দুই অঞ্চলে ১ হাজার ৪০০ কোটি ডলারের ব্যবসা করেছে টেলিনর গ্রুপ। প্রতিষ্ঠানটির ব্যবসায়িক ব্যাপ্তির দিক থেকে নরওয়ে ও থাইল্যান্ডের পরই বাংলাদেশের অবস্থান। ব্যবসার আকারের দিক দিয়ে তৃতীয় স্থানে থাকলেও ২০১৯ সালে টেলিনরের কর-পূর্ববর্তী মুনাফা সবচেয়ে বেশি হয়েছে বাংলাদেশেই। প্রতিষ্ঠানটির বিভিন্ন আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, গত দুই বছর (২০১৯ ও ২০২০) টেলিনরের কর, সুদ, অবচয় ও অবলোপন পূর্ববর্তী মুনাফার (ইবিআইটিডিএ) উৎস হিসেবে বাংলাদেশ ছিল দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে। তবে এ দুই বছরেই গ্রুপটির ইবিআইটিডিএ মার্জিন (মোট রাজস্ব আয়ে ইবিআইটিডিএর হার) এখানেই হয়েছে সবচেয়ে বেশি।
দেশে টেলিযোগাযোগ খাতে গ্রামীণফোন নামে ব্যবসা করছে টেলিনর। বাংলাদেশে ব্যবসা চালাতে গিয়ে প্রায়ই প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে হয় বলে প্রতিষ্ঠানটির অভিযোগ রয়েছে। টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থার সঙ্গেও রাজস্ব নিয়ে দ্বন্দ্ব রয়েছে গ্রামীণফোনের। যদিও টেলিনর নিজেই বলছে, গোটা বিশ্বে টেলিনরের সবচেয়ে বড় গ্রাহকভিত্তি বাংলাদেশেই।
নরডিক অঞ্চলের নরওয়ে, সুইডেন, ডেনমার্ক ও ফিনল্যান্ড এবং এশিয়ার বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার, থাইল্যান্ড ও মালয়েশিয়ার টেলিযোগাযোগ খাতে বিনিয়োগ রয়েছে টেলিনরের। সব মিলিয়ে ২০২০ সাল শেষে টেলিনরের মোট গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ২০ লাখে। এর মধ্যে বাংলাদেশে টেলিনরের মালিকানাধীন গ্রামীণফোনের গ্রাহকসংখ্যা ছিল ৭ কোটি ৯০ লাখ। গত বছর বিশ্বব্যাপী টেলিনর মোট ১২ হাজার ২৮১ কোটি ১০ লাখ ক্রোনারের (গতকালের বিনিময় হার অনুযায়ী ১ ক্রোন=১০ টাকা ৩ পয়সা) ব্যবসা করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবসা হয়েছে নরওয়েতে, যার পরিমাণ ২ হাজার ৬৩০ কোটি ৭০ লাখ ক্রোনার। ব্যবসার ব্যাপ্তির দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে থাইল্যান্ডে গ্রুপটির মালিকানাধীন ডিট্যাক। গত বছর প্রতিষ্ঠানটির থাইল্যান্ডে মোট ব্যবসার আকার ছিল ২ হাজার ৩৭০ কোটি ৪০ লাখ ক্রোনার। আর এ সময়ে বাংলাদেশে টেলিনরের গ্রামীণফোন ব্যবসা করেছে ১ হাজার ৫৪৮ কোটি ৩০ লাখ ক্রোনারের (১৫ হাজার ৫২৯ কোটি টাকার বেশি) সমপরিমাণ। এ সময় বিশ্বব্যাপী টেলিনর গ্রুপের মোট কর-পরবর্তী মুনাফা হয়েছে ১ হাজার ৯০৬ কোটি ৪০ লাখ ক্রোনার।

ট্যাগ :

আরো পড়ুন