মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

চট্টগ্রাম বন্দরে ১০০ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

চট্টগ্রাম বন্দরে ১০০ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

চট্টগ্রাম বন্দরে ১০০ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১

 

 

১১৮ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃকাগজের আড়ালে সিগারেটের জাল স্ট্যাম্প আমদানি করে নগরের জুবিলী রোডের আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজ। পরে খবর পেয়ে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে পণ্য চালানটি লক করে শতভাগ কায়িক পরীক্ষা করে কর্তৃপক্ষ। এ জালিয়াতির মাধ্যমে আমদানিকারক প্রতিষ্ঠানটি একশ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করে। এর আগে, গত মঙ্গলবার চীন থেকে আর্ট পেপারের ভেতর লুকিয়ে আনা সিগারেটের জাল স্ট্যাম্প জব্দ করা হয়।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা যায়, নগরের জুবিলী রোডের আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজ চীন থেকে এ ফোর সাইজের ৮০ জিএসএম কাগজের ঘোষণায় দেয়। তবে মিথ্যে ঘোষণা দিয়ে এ ফোর কাগজের ভেতর ১২০ কার্টন সিগারেটের জাল স্ট্যাম্প আমদানি করে। যার মধ্যে নিম্নমানের ১ কোটি ৪১ লাখ ৭৫ হাজার পিস এবং মধ্যমমানের ২০ লাখ ১৫ হাজার পিস হালকা সবুজ ও খয়েরি রংয়ের জাল স্ট্যাম্প পাওয়া যায়। এতে হালকা সবুজ রংয়ের স্ট্যাস্পের সর্বোচ্চ খুচরা মূল্য ৬৩ থেকে ১০১ টাকা। অপরদিকে হালকা খয়েরি রংয়ের স্ট্যাম্পের সর্বোচ্চ খুচরা মূল্য ৩৯ থেকে ৬২ টাকা। এ জাল স্ট্যাম্পগুলো ১ কোটি ৬২ লাখ সিগারেটের প্যাকেটে ব্যবহার করা যেতো।

ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া বলেন, চীন থেকে এ ফোর সাইজের ৮০ জিএসএম কাগজ আমদানি করেছে আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজ। কাগজের আড়ালে চালানটিতে সিগারেটের জাল স্ট্যাম্প আছে বলে আমরা নিশ্চিত হয়েছি। চালানটির এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে। কতটি ব্যন্ডরোল পাওয়া গেছে এবং কত টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছে তা পরে জানা যাবে বলে জানিয়েছেন তিনি।

ট্যাগ :

আরো পড়ুন