মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৫টি বাইপাস সড়ক হচ্ছে

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৫টি বাইপাস সড়ক হচ্ছে

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৫টি বাইপাস সড়ক হচ্ছে

মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

 

 

৫৯৯ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃচট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানজটমুক্ত ও বাধাহীন যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে সড়কের পাঁচটি স্থানে বাইপাস সড়ক নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। এলাকাগুলো হলো পটিয়া, চন্দনাইশের দোহাজারি, সাতকানিয়ার কেরানীহাট, লোহাগাড়ার আমিরাবাদ ও চকরিয়া। এরমধ্যে কেরানীহাট এলাকায় বাইপাসের পরিবর্তে ফ্লাইওভার নির্মাণ করার সম্ভাবনা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা গেছে, জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) অর্থায়নে বাইপাস সড়ক নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ২০২৫ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে। ইতোমধ্যে প্রকল্পের মাঠপর্যায়ের সমীক্ষার কাজ শেষ হয়েছে। বর্তমানে বিস্তারিত জরিপের (ডিটেইল সার্ভে) কাজ চলছে।
কক্সবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মোস্তাফা বলেন, পর্যটন এলাকা কক্সবাজার, মহেশখালীর মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র ও গভীর সমুদ্রবন্দরে সড়ক যোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন করতে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রতিটি বাইপাসের প্রশস্ত ৩’শ ফুট হবে।
যেসব স্থানে প্রকল্প হাতে নেয়া হয়েছে তা হলো- পটিয়া বাইপাস সড়ক বর্ধিতকরণ, চন্দনাইশের দোহাজারী, সাতকানিয়ার কেরানীহাট, লোহাগাড়ার আমিরাবাদ ও চকরিয়া বাইপাস সড়ক। চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় এ প্রকল্প হাতে নেয়া হয়েছে। এরমধ্যে সাতকানিয়ার কেরানীহাট এলাকায় বাইপাস সড়ক নির্মাণ করতে জাইকা আগ্রহী হলেও সেখানে ফ্লাইওভার নির্মাণের পরামর্শ দিয়েছে সড়ক বিভাগ। সেখানে ফ্লাইওভার নির্মাণের সম্ভাবনা রয়েছে।

ট্যাগ :

আরো পড়ুন