মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

চট্টগ্রাম ইপিজেডে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

চট্টগ্রাম ইপিজেডে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

চট্টগ্রাম ইপিজেডে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০২৪

 

 

৭৯ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃবেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (সিইপিজেড) বিক্ষোভ করছেন শ্রমিকরা। মঙ্গলবার (৯ জানুয়ারি) সকাল থেকে প্যাসিফিক জিন্স লিমিটেড, জে জে মিলস প্রাইভেট লিমিটেড ও মেরিগো নামে তিনটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

আন্দোলনের মুখে বেতন বাড়ানোর আশ্বাস দেয় প্যাসিফিক জিন্স কর্তৃপক্ষ। এরপরও বাকি দুই কারখানার শ্রমিকরা বিক্ষোভ অব্যাহত রেখেছেন। ঘটনাস্থলে পৌঁছে শিল্প পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করছেন।

জানা যায়, নতুন কাঠামো অনুযায়ী বেতন না হওয়ার অভিযোগ তুলে প্রথমে প্যাসিফিক জিন্স ও পরবর্তীতে বাকি দুই কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

শ্রমিকদের অভিযোগ, যারা নতুন, তাদের বেতন বাড়িয়েছে ৪ হাজার ৫০০ টাকা। কিন্তু পুরাতন শ্রমিকদের বেতন বাড়িয়েছে ৩ হাজার টাকা। কারো কারো ক্ষেত্রে বেতন বেড়েছে ৫০০ থেকে ১ হাজার টাকা। এ ধরনের বৈষম্য তারা মানবেন না। দাবি না মানলে কাজ বন্ধ রাখারও ঘোষণা দিয়েছেন শ্রমিকরা।
সিইপিজেড সূত্র জানায়, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ কর্তৃপক্ষের (বেপজা) নির্ধারিত নতুন কাঠামো অনুসারে এখন শ্রমিকদেন নূন্যতম বেতন ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী এরই মধ্যে ইপিজেডের ইয়াংওয়ান কারখানায় শ্রমিকদের বেতন ৪ হাজার ৫০০ টাকা করে বাড়িয়েছে। তবে প্যাসিফিক জিন্সে বেতন বাড়ানোর প্রক্রিয়া ভিন্ন। এই প্রতিষ্ঠানে বেতন বাড়ানো হয় গ্রেড অনুসারে। ফলে পুরনো শ্রমিক ও নতুন শ্রমিকের বেতন একই হয়ে যায়। সেটি নিয়ে অসন্তোষ দেখা দেয়। চারদিন পর মঙ্গলবার কারখানা খোলার দিন সকালে গ্রুপটির এনএসটি ফ্যাশন নামে একটি প্রতিষ্ঠানের শ্রমিকেরা জড়ো হয়ে আন্দোলনে নামেন

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, তারা দু পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধান করছেন।

ট্যাগ :

আরো পড়ুন