সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতি নিয়ন্ত্রণে বড় বাধা

কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতি নিয়ন্ত্রণে বড় বাধা

কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতি নিয়ন্ত্রণে বড় বাধা

রবিবার, ২০ জুন, ২০২১

 

 

২০৯ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃবাজেটে বার বার কালো টাকা সাদা করার যে সুযোগ রাখা হচ্ছে তা দুর্নীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি বড় বাধা বলে মন্তব্য করেছেন সিপিডি’র সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।
তিনি বলেছেন, বাজেটে বার বার কালো টাকা সাদা করার যে সুযোগ রাখা হচ্ছে তা দুর্নীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি বড় বাধা। কালো সাদা করার পরেও প্রতিবছর প্রায়ই গড়ে ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকা দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে। ফলে এই সুযোগ আমাদের কর্মসংস্থান সৃষ্টিতে ও সামাজিক সুরক্ষায় কোন অবদান রাখছে না। এই ধারাবাহিকতা থেকে বেরিয়ে আসার জন্য বিভিন্ন নজরদারি খবরদারি প্রতিষ্ঠান ও আইনের মাধ্যমে অর্থ পাচার নিয়ন্ত্রণের চেষ্টা করতে হবে।
রোববার (২০) এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘করোনা প্রেক্ষাপটে এবারের বাজেট’ নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, চলতি অর্থবছরে করোনাকালীন বাজেট বাস্তবায়ন নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। হয়তো এবারেও অন্যান্য বারের মতোই ৬/৭ মাস অতিবাহিত হলে বাজেট রিভাইস হবে এবং তা বাস্তবায়নের চেষ্টা করা হবে। বাজেট বাস্তবায়ন হতে হবে গুণগত ও মানসম্পন্ন। ব্যয় বাড়িয়ে প্রকল্পের মেয়াদ দীর্ঘায়িত করা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

ট্যাগ :

আরো পড়ুন