সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

কাতারের লাল তালিকায় বাংলাদেশ

কাতারের লাল তালিকায় বাংলাদেশ

কাতারের লাল তালিকায় বাংলাদেশ

বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২

 

 

১০৫ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃকরোনাভাইরাসের দৈনিক সংক্রমণ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য কয়েকটি দেশকে ভ্রমণ ও প্রত্যাবর্তন নীতির আওতায় ‘ব্যতিক্রমী লাল তালিকা’র অন্তর্ভুক্ত করেছে কাতার। সবুজ এবং লাল তালিকার পাশাপাশি এবার অন্তত ৯টি দেশকে ব্যতিক্রমী এই তালিকার অন্তর্ভুক্ত করেছে মধ্যপ্রাচ্যের এই দেশটি।

করোনাভাইরাস মহামারির ঝুঁকি বিবেচনায় এই তালিকায় জায়গা পাওয়া দেশগুলোর বিরুদ্ধে নতুন ভ্রমণ বিধি কার্যকর করবে মধ্যপ্রাচ্যের এই দেশ। আগামী শনিবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে নতুন বিধি-নিষেধ কার্যকর হবে বলে আরব টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

আরব টাইমস বলছে, বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক ও স্থানীয় স্বাস্থ্য ঝুঁকি সূচক এবং কোভিড-১৯ মহামারির ঝুঁকি বিবেচনায় সবুজ এবং লাল তালিকা তৈরি করেছে কাতার। এছাড়াও এই দুই ক্যাটেগরির বাইরে ‘ব্যতিক্রমী লাল তালিকা’ তৈরি করেছে দেশটি।

দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় তুরস্ক, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রকে সবুজ তালিকা থেকে সরিয়ে লাল তালিকাভুক্ত করেছে। ফলে লাল তালিকাভুক্ত দেশের সংখ্যা ৫৭টি হয়েছে। লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে কাতারে ফেরা যাত্রীরা যদি টিকা না নিয়ে থাকেন অথবা কোয়ারেন্টাইন পালন না করেন, তাহলে দেশটিতে পৌঁছানোর ৭২ ঘণ্টা আগে বাধ্যতামূলক পিসিআর পরীক্ষা করাতে হবে।

ট্যাগ :

আরো পড়ুন