সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

ইসলামি বন্ড সুকুকের নিলাম সোমবার

ইসলামি বন্ড সুকুকের নিলাম সোমবার

ইসলামি বন্ড সুকুকের নিলাম সোমবার

শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

 

 

৩৪৫ বার পড়া হয়েছে

প্রিয় পাঠক:যাঁরা ব্যাংকে টাকা রেখে সুদ নিতে চান না, আবার সঞ্চয়পত্রের মুনাফাতেও আপত্তি, তাঁদের জন্য সুখবর এসেছে। বাংলাদেশ সরকার প্রথমবারের মতো ইসলামি বন্ড সুকুকের নিলাম করতে যাচ্ছে। এর মাধ্যমে সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের জন্য চার হাজার কোটি টাকা সংগ্রহ করবে সরকার। আগ্রহীরা যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আগামী সোমবার এই বন্ড কেনার জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহীরা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ১০ হাজার টাকা ও এর গুণিতক পরিমাণ টাকা নিলামের জন্য দাখিল করতে পারবেন। বন্ডের বিপরীতে বছরে ৪ দশমিক ৬৯ শতাংশ হারে মুনাফা দেবে সরকার। তবে মুনাফা বিতরণ হবে প্রতি ছয় মাস অন্তর। ইসলামি এ বন্ডের হার নির্দিষ্ট, কারণ এটি ইজারা (ভাড়া) সুকুক।
বাংলাদেশ ব্যাংক জানায়, পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক (ইজারা সুকুক) ইস্যুর নিলাম ২৮ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এ নিলামের মাধ্যমে পাঁচ বছর মেয়াদি চার হাজার কোটি টাকা অভিহিত মূল্যের সুকুক ইস্যু করা হবে। নিলামে দেশি–বিদেশি যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশে অবস্থিত যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বিড দাখিল করতে পারবেন।

ট্যাগ :

আরো পড়ুন