বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

আইএমএফ ঋণের প্রথম কিস্তি আসবে ফেব্রুয়ারিতে

আইএমএফ ঋণের প্রথম কিস্তি আসবে ফেব্রুয়ারিতে

আইএমএফ ঋণের প্রথম কিস্তি আসবে ফেব্রুয়ারিতে

বুধবার, ৯ নভেম্বর, ২০২২

 

 

১২ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃঅর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমরা যেভাবে ঋণ চেয়েছিলাম ঠিক সেভাবেই পেতে যাচ্ছি। আগামী ৩ মাসের মধ্যে এই ঋণের বিষয়ে সব প্রক্রিয়া শেষ হবে। বুধবার আইএমএফের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, তিন মাসে ঋণ অনুমোদন করবে বোর্ড। শর্ত বাস্তবায়ন নিজেদের জন্যই করবে সরকার। আমরা যে সাড়ে ৪ বিলিয়ন ডলার চেয়েছি, সে ঋণ পাওয়া যাবে সাত কিস্তিতে। সুদের হার হবে বাজারভিক্তিক।

তিনি বলেন, আগামী ফেব্রুয়ারি মাসে ঋণের প্রথম কিস্তি পাওয়া যাবে। ২০২৬ সালের মধ্যে সব ঋণ পাওয়া যাবে। দেশে এখন রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলারের কিছু বেশি।

সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের মধ্যে বাংলাদেশ ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট সহায়তার জন্য দেড় বিলিয়ন করে ৩ বিলিয়ন ডলার চেয়েছে। বাকি দেড় বিলিয়ন চাওয়া হয়েছে আইএমএফের নতুন উদ্যোগ, সহনশীলতা ও টেকসই সহায়তা তহবিল (ট্রাস্ট) থেকে।

এই ঋণের জন্য আইএমএফ বাংলাদেশকে বেশ কিছু শর্ত দিয়েছে। আইএমএফ যেসব সংস্কার কার্যক্রমকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে সেগুলো হলো, করপোরেট সুশাসন আরও বলিষ্ঠ করা, বর্তমান অবকাঠামোর ওপর তদারকি আরও কঠোর করা ও এর প্রয়োগ নিশ্চিত করা, ঋণদাতাদের অধিকার প্রয়োগের জন্য আরও বলিষ্ঠ সহযোগিতা ও ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের জন্য প্রণোদনা নিশ্চিতের জন্য আইনি ব্যবস্থার যথোপযুক্ত সংস্কার।

ট্যাগ :

আরো পড়ুন