মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

অনিয়ম ঠেকাতে নজরদারি বাড়ালো বাংলাদেশ ব্যাংক

গ্রাহকের সঞ্চয়ী হিসাব থেকে ৫ কোটি টাকা আত্মসাৎ

গ্রাহকের সঞ্চয়ী হিসাব থেকে ৫ কোটি টাকা আত্মসাৎ

সোমবার, ৫ জুলাই, ২০২১

 

 

২৫৩ বার পড়া হয়েছে

প্রিয় পাঠকঃব্যাংক খাতের অনিয়ম-দুর্নীতি রোধে বাণিজ্যিক ব্যাংকগুলোতে তদারকি ব্যবস্থা জোরদার করেছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে তদারকির ব্যাপারে গুরুত্বপূর্ণ বিভাগগুলো পুনর্গঠন করা হয়েছে।

ব্যাংক পরিদর্শনের ৪টি বিভাগকে ভেঙে করা ৮টি করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগে ৪টি বিভাগে কাজ করতেন ৬ জন জিএম, এখন ৮টি বিভাগে কাজ করবেন ৮ জন মহাব্যবস্থাপক।

এই বিভাগগুলোর প্রযুক্তিগত সক্ষমতাও বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক আশা করছে, এই উদ্যোগে ব্যাংক খাতে অনিয়মের চেষ্টা শুরুতেই থামিয়ে দেয়া যাবে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ব্যাংক পরিদর্শন ও পরিপালন কার্য ক্রম অধিকতর গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের বিদ্যমান ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ২, ৩ ও ৪ অবলুপ্ত করে নতুনভাবে ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ নামে ৮টি বিভাগ গঠন করা হয়েছে। এর কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে। বিভাগগুলো এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে।

এর আগে ৪ঠা মে এ সংক্রান্ত দুটি সার্কুলার জারি করা হয়। সার্কুলারে ব্যাংক পরিদর্শন বিভাগের ৮টি বিভাগে যারা মহাব্যবস্থাপক হিসেবে কাজ করবেন তাদের নাম উল্লেখ করা হয়। নতুন এ ব্যবস্থা গত ২৯শে এপ্রিল থেকে কার্যকর বলে উল্লেখ করা হয়।

এর ফলে পরিদর্শন বিভাগের কর্মকর্তারা ব্যাংকগুলো পরিদর্শনের আরও বেশি ক্ষমতা পাবেন।

ট্যাগ :

আরো পড়ুন